2016 – Kolkata Food Bookfair

2 Feb 2016 | Comments 0

3(1)

বই-খাবার মিলেমিশে এ যেন ‘ফুড’বুক ফেয়ার

নতুন বইয়ের গন্ধটা বরাবরই বড্ড প্রিয়। সেভাবে বইপোকা না হলেও প্রতিবছর বইমেলায় যাওয়াটা মাস্ট। ছোটমবেলায় দাদার হাত ধরে আর এখন কাজের সূত্রে প্রায় প্রতিদিনই কলকাতা বইমেলায় ঘুরপাক খাওয়া। আর ঘুরতে ঘুরতে মনে হচ্ছে যে যতদিন যাচ্ছে এই বইয়ের নতুন গন্ধটার পাশাপাশি নাক টানলেই চলে আসছে এগরোল, চাউমিন, কবিরাজির গন্ধ। ময়দানে যখন বইমেলা হত তখনও খাওয়া-দাওয়াটা ছিল কিন্তু এতটা ব্যাপক হারে বোধহয় নয়। এখন বইয়ের স্টলের পাশাপাশি সমান গুরুত্ব নিয়ে বিরাজমান খাবারের স্টলগুলো। মিলনমেলা প্রাঙ্গণে উত্তর থেকে দক্ষিণ, পূবে-পশ্চিমে যে দিকে দেখবেন পেটের ভুখ মেটানোর প্রচুর খাবার স্টল পেয়ে যাবেন এবং সেগুলোও নামি ব্র্যান্ডের ফুডস্টল। পেয়ে যাবেন Only Alibaba, Arambagh Chicken, Only Fish -এর মতো স্টল। এছাড়া লোকাল খাওয়া-দাওয়ার জায়গা তো আছেই। সেখানে রমরমিয়ে বিক্রি হচ্ছে fast food, চাট, cold drink, ice-cream, জমিয়ে খাচ্ছে পাবলিক। এসব স্টলের ভিড় হার মানাবে বইমেলার ছোট ছোট বই স্টলের ভিড়কেও। দেখে ধন্দে পড়তে হয় এটা কি বইমেলা নাকি ফুডমেলা!

1(1)

আসলে এটা হ্যাংলাদের মেলা। হ্যাংলাই তো আমরা। ভাল লেখা, ভাল কবিতা, ভাল সাহিত্য পড়ার জন্য হ্যাংলা। তা-ই তো কলকাতা বইমেলায় বইপোকাদের উপচে পড়া ভিড়। সে যতই থাক কলেজ স্ট্রিট। বছরের এই দশ-বারো দিনের মজাই আলাদা। চারপাশে শুধু বই আর বই। আর এই বই দেখতে বা কিনতে কিনতে পেটে ইঁদুর ডনবৈঠক দিলে খাবারের স্টল তো আছেই। আর আছে হ্যাংলা হেঁশেল। বইমেলার ৩৬৩ নম্বর স্টলে খাবার-দাবার মেলে না ঠিকই কিন্তু ভাল খাবারের সব হাল-হদিশ মেলে এখানেই। উপচে পড়ছে ভোজনরসিকদের ভিড়। যাদের লক্ষ্যই হল ভাল রান্না খাওয়া, ভাল রান্না করা।

2(1)

এই তো বইমেলা শুরুর মুখেই জনৈক এক ভদ্রমহিলা এসেছিলেন হ্যাংলার স্টলে। তিনি আগে হ্যাংলার তিনটি ম্যাগাজিন কিনেছিলেন। বাড়িতে ট্রাই করেছিলেন প্রায় প্রতিটা রান্না। রান্নার পর দেখলেন হ্যাংলার বইতে যেমন ছবি দেওয়া তার রান্নাটি হুবহু এক দেখতে আর স্বাদেও জব্বর। ব্যস, হ্যাংলা সর্ম্পকে জানতে খুঁজে চলে এলেন হ্যাংলার স্টলে। কিনে ফেললেন হ্যাংলার বাকি সব ইস্যু আর হয়ে গেলেন হ্যাংলা ক্লাবের সদস্য। এরকম অনেকে হ্যাংলা ক্লাবের সদস্য হচ্ছেন আমাদের স্টলে এসে। এমনকি খুদেরাও টেনে নিয়ে আসছে তাদের বাবা-মাকে। হ্যাংলার প্রতি এ যেন এক অদ্ভুত ভালবাসা। এসবের মাঝে খাবার-দাবার নিয়ে মজাদার কুইজ তো আছেই। বইমেলায় ঘুরতে ঘুরতে খাওয়া নিয়ে কিছু দারুণ ছবি তুলে পোস্ট করে দিন হ্যাংলার Facebook page – এ (সঙ্গে #Boimelayhanglami যোগ করাটা মাস্ট), পছন্দ হলে তার ওপরও থাকছে দারুন সব পুরস্কার। এছাড়া পুরস্কার থাকছে মজাদার ছড়া এবং ক্যাপশন লেখার ওপরেও। এমনকি হ্যাংলার তরফে ছিল প্রাক-বইমেলা কুইজ, ফেসবুক পেজে। সব মিলিয়ে জমে গেছে হ্যাংলার বইমেলা। শুধু আরও হ্যাংলামির জন্য খাদ্যরসিকদের ভিড় হ্যাংলার স্টলে। সকলে এসে জানিয়ে যাচ্ছেন আরও কী কী চান তারা হ্যাংলার থেকে। এতে সমৃদ্ধ হচ্ছি আমরাও। বাড়ছে আমাদের আরও হ্যাংলামি করার তাগিদ। আর ক’দিন বাকি এবছরের কলকাতা বইমেলা শেষ হতে। তাড়াতাড়ি আসুন ৩৬৩-তে, হ্যাংলার স্টলে। আর শিকার হোন হ্যাংলামির।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

হ্যাংলা শো-কেস

সাবস্ক্রাইব করুন

আমাদের অনলাইন স্টোরে আপনাকে স্বাগতম

1
Latest Magazine