কড়াইশুঁটি ধোঁকার ডালনা

29 Sep 2016 | Comments 4

উপকরণঃ- কড়াইশুঁটি (২৫০ গ্রাম), ছোলার ডাল (৬০ গ্রাম), আদা (৫০ গ্রাম), পেঁয়াজ (১০০ গ্রাম), লাল লঙ্কার গুঁড়ো (৫ গ্রাম), হলুদ (৫ গ্রাম), কাঁচালঙ্কা (৬৫ গ্রাম), গোটা শুকনো লঙ্কা (৩-৪ টে), কালোজিরে (৫ গ্রাম), টমেটো (১০০ গ্রাম), নুন (স্বাদমতো), চিনি (৩০ গ্রাম), সর্ষের তেল, হিং (৫ গ্রাম), জিরে গুঁড়ো (৫ গ্রাম), গরম মশলা গুঁড়ো, ঘি।

প্রণালীঃ- ছোলার ডাল আর কড়াইশুঁটিটা একসঙ্গে ভিজিয়ে রাখতে হবে। তারপর একসঙ্গে ডাল, কড়াইশুঁটি, আদা এবং কাঁচালঙ্কা কুচি বেটে নিন। কড়াইতে তেল গরম করে কালোজিরে এবং হিং ফোড়ন দিন। গন্ধ বেরোতে শুরু করলে বেটে রাখা মিশ্রণটা কড়াইতে তুলে দিন এবং নুন-চিনি দিয়ে ভাল করে মিশ্রণটা নেড়েচেড়ে নিন। মিশ্রণটা শক্ত হয়ে আসলে আঁচ থেকে নামিয়ে একটা ট্রে-তে বিছিয়ে ঠান্ডা হতে দিন। পরে বরফির আকারে কেটে নিন।

এবার আবারও কড়াইতে তেল গরম করে শুকনো লঙ্কা ও কালোজিরে ফোড়ন দিন। পেঁয়াজ বাটা দিয়ে ভাল করে কষান যতক্ষণ না তেল ছাড়ছে। আদা বাটা ও কাঁচালঙ্কা বাটা দিয়ে সামান্য কষিয়ে ওর মধ্যে একে একে দিন জিরে গুঁড়ো, হলুদ এবং লাল লঙ্কা গুঁড়ো। গ্রেভিটা হয়ে গেলে ওর মধ্যে কেটে রাখা ধোঁকাগুলো দিয়ে ৫ মিনিট রেখে ওপর থেকে গরম মশলা গুঁড়ো এবং ঘি ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

হ্যাংলা শো-কেস

সাবস্ক্রাইব করুন

আমাদের অনলাইন স্টোরে আপনাকে স্বাগতম

1
Latest Magazine