43, Karaya Road Kolkata -700017, WB,India

033-4061-2482/033-4021-2221

অজানা খানা খাজানা

একথা আপনি নিশ্চয়ই বিশ্বাস করেন যে খাবারের মধ্যে দিয়ে যেকোনও দেশের শিল্প, সংস্কৃতি, মানুষজনেদের আচার বিচার সব কিছু সম্পর্কে একটা ধারণা পাওয়া যায়। ভারতীয় বিভিন্ন রান্নায় স্থানীয় বিভিন্ন জায়গার আবহাওয়ার, আদব কায়দার একটা পরিচয় পাওয়া যাবেই। যেমন উত্তর ভারতীয় খাবার দাবারের সঙ্গে দক্ষীণ ভারতীয় খাবারের ফারাক চোখে পড়ার মতো। তবে, আবহাওয়া যেমনই হোক না কেন; আমাদের খাবার দাবারে চাই হরেক রকমের টেস্টি-টেস্টি আইটেম। এখন আবার আইটেম বললেই আইটেম সং বা আইটেম গার্লের কথা মনে পড়ে যায়…যা দাদারা বৌদিদের ঠেলায় প্রায় দেখতেই পারেন না।

এই তো সেদিনকার কথা। চঞ্চলা বৌদি সিনেমা দেখতে গিয়ে কিছুতেই দাদাকে আইটেম সং-টা দেখতে দিলেন না। শুধু বলে গেলেন, “ওই দিকে এখন চোখ গেলেই কিন্তু বাড়ি ফিরেই পিকলুকে নিয়ে অঙ্ক করাতে বসাতে হবে। এদিকে আবার মাধ্যমিকে দাদা ওই একটা সাবজেক্টে সাড়ে সাতাশের বেশি তুলতে পারেননি।

সুতরাং অসহায় হয়ে অন্ধকার হলে বৌদির শ্রীমুখখানিই দেখতে হল ওই সময়টুকুর জন্য। সে যাই হোক। আসুন খাবার দাবারের কথা বলা যাক এবার। পৃ্থিবীর সব জায়গার খাবার দাবার তো দূর অস্ত… আমরা এখনও পৃথিবীর সব কটা দেশের নামই জেনে উঠতে পারিনি। সেই সব অজানা দেশের, অজানা খাবারের রহস্য উন্মোচন করতে আর food recipes জানতে এগিয়ে চলেছি আমরা। আর আমাদের সঙ্গে রয়েছেন আপনারা।

এতে কোনও সন্দেহ নেই যে বাঙালি চির-কনফিউসড প্রজাতি। কেন? কেন নয় তাই বলুন… এই ধরুন তোপষে। আরে বাবা… ওটা তো একটা মাছের নাম, নয় কি? দুম করে মানিকবাবু তাকে ফেলু মিত্তিরের অ্যাসিস্ট্যান্ট বানিয়ে ফেললেন। তারপর থেকেই বাজারে গিয়ে তোপষে কিনতে গেলেই একের পর এক সমস্ত তোপষেগু্লোর ছবি চোখের সামনে ভেসে ওঠে… আর বাঙালির অতি প্রিয় একটি খাবারের নাম হলো তোপষে মাছের ফ্রাই। আর তোপষে নিয়ে আর কিছু নতুন প্রিপারেশান জানতে আপনাকে হাজির হতেই হবে আমাদের পেজে। তবে বাঙালির তো আবার কিছু রিসেণ্ট হ্যাবিট তৈরি হয়েছে… যেমন পেজ-3 ছাড়া অন্য কোনও পেজ যে পৃ্থিবীতে এগজিস্ট করে তা সে ভুলেই মেরে দিয়েছে। তাই, পেজ-3 নয়…যেকোনও রকম food recipes বা cooking recipes জানতে নজর রাখুন আমাদের হ্যাংলা হেঁশেলের সব কটা পেজে।

উপকরণঃ- চিকেন (৭৫০ গ্রাম), রসুন কুচি (৫-৬..
উপকরণঃ- ছাতু (১ কাপ), খোয়াক্ষীর (পৌনে ১..
উপকরণঃ- বাসমতী বা সরু চাল (১ কাপ),..
উপকরণঃ- কচি আম পাতা (কুচনো, আধ কাপ),..
উপকরণঃ- এঁচড় (সেদ্ধ করা, ১ কাপ), আলু..
উপকরণঃ- মুগের ডাল (৫০০ গ্রাম), কাঁচালঙ্কা বাটা,..
উপকরণঃ- দেরাদুন রাইস (৫০০ গ্রাম), গোটা গরম..
উপকরণঃ- চিকেন কিমা (৪৫০ গ্রাম, সেদ্ধ করা),..
উপকরণঃ- বেগুন (২ টো), পেঁয়াজ কুচি (আধ..
উপকরণঃ- চিঁড়ে, সবজি (গাজর, বিনস, আলু, ফুলকপি,..
উপকরণঃ- মুগডাল (দেড় কাপ), কাঁচালঙ্কা (২ টো,..
উপকরণঃ- কড়াইশুঁটি (দেড় কাপ), কুচনো মেথি শাক..
  •  

    Hangla