111/1A, Matheswartala Road, Kolkata -700046, WB,India

033-4061-2482/033-4021-2221

রন্ধনের বন্ধনে আমরা


বাঙালি খাদ্যরসিক। ৮ থেকে ৮০ খেতে ভালবাসি। তবে বাঙালি খেতে যেমন ভালবাসে, তেমনিই ভালবাসে খাওয়াতেও। আর খাওয়ানোর জন্য চাই নতুন নতুন রেসিপি। সেই রেসিপি নিয়ে প্রস্তুত আমরা, হ্যাংলা ম্যাগাজিন। বইমুখো বাঙালি রান্নাঘরমুখোও বটে। রান্নাঘরের নতুন নতুন মেনুর সুলুক সন্ধান যদি বই-বন্দি হয় তবে সে বই থেকে বাঙালিকে আলাদা করে রাখা নেক্সট টু ইম্পসিবল। কিছু গল্প, সঙে আড্ডা আর বাঙালির পঞ্চব্যাঞ্জনের রকমারি রেসিপি একটি বইয়ের ভেতর।

বাঙালির বার মাসে তেরো পার্বন। মুখেভাত থেকে জামাইষষ্ঠি, অরন্ধন থেকে ঘর জোগ্যীর সমস্ত রান্নার জটিল তত্ত্ব সহজে শিখুন হ্যাংলা ম্যাগাজিন পড়ে। জিভে জল আনা বিভিন্ন দেশি, বিদেশি খাবারের চটজলদি রেসিপি জানতে আপনাকে আপনাকে চোখ রাখতেই হবে এই ম্যাগাজিনে। মানতে কোনও দ্বিধা নেই যে সকালে চায়ের বিস্কুট থেকে শেষ পাতের চাটনি, সবেতেই বাঙালির চাই সুস্বাদু খাবার। চেনা রেসিপিগুলোকে নতুন ভাবে, নতুন মোড়োকে পরিবেশন করা এবং তারমধ্যে শিল্প নৈপুন্যের একটি দিককে তুলে ধরাই আমাদের মূল উদ্দেশ্য। চোখ রাখুন আমাদের ফুড রেসিপিস -এ প্রতিদিন।

বাঙালি মাছের পোকা। আবার মাছের পোকা ব্যাপারটিকে নিয়ে বাঙালি দু’ভাগে বিভক্ত। নিশ্চয়ই মেছো বাঙালি এতক্ষনে আন্দাজ করে ফেলেছেন কী নিয়ে কথা বলছি। ঠিক ধরেছেন। চিংড়ি। আর চিংড়ি আর ইলিশের ঝগড়া বাঙালি রক্তে চিরকালীন। তবে আমারা ওই পন্থায় বিশ্বাসী নই। আমাদের স্লোগান হলো, “ সবে মিলি করি কাজ, হারি জিতি নাহি লাজ”। আমরা ইলিশ এবং চিংড়ির আলাদা আলাদা রেসিপি দিয়ে সাহায্য করব আপনাদের। যুদ্ধ করবেন আপনারা, আর রেসিপি দেব আমরা। তবে এ নিছকই খাবারের যুদ্ধ। কে বলতে পারে ইলিশপ্রিয় কোনও বাঙালি হঠাৎই ভালবেসে ফেললেন চিংড়ি মাছের মালাইকারি। আর এর মধ্যে দিয়েই আপনি মন জয় করে ফেললেন তার। এক্কেবারে এক ঢিলে দুই পাখি। এই একই ঘটনার সাক্ষী হতে পারেন চিংড়িপ্রেমী কোনও বাঙালি। প্রিয় মানুষের মন জয় করতে সুস্বাদু খাবারে জুড়ি যে নেই তা বলাই বাহুল্য। কাজেই খাতা পেন নিয়ে তৈরি থাকুন সুস্বাদু ফুড রেসিপি লিখতে। তাই আর অযথা দেরি না কোরে চটজলদি ট্রাই করুন দুরন্ত কোনও রেসিপি আর মন জয় করে ফেলুন আপনার প্রিয় মানুষটির। কে বলতে পারে, হয়ত অনেক দিনের জমে থাকা কনো অভিমান ভুলেই গেলেন এই নতুন রেসিপির স্বাদের আহ্লাদে। আর কথা নয়। এখন সময় খাবারের স্বাদ পরতে পরতে উপভোগ করার।

উপকরণঃ- মুরগির মাংস (১ কিলো), কুচনো পেঁয়াজ,..
উপকরণঃ- ডিম (২ টো), রুই মাছ (১..
উপকরণঃ- কচি লাউপাতা (৬ টা), বেসন (২০০..
উপকরণঃ- মাটন (৭০০ গ্রাম, কারি কাট), পেঁয়াজ..
উপকরণঃ- ভেটকি মাছ (৫০০ গ্রাম), চিংড়ি মাছ..
উপকরণঃ- ইলিশ মাছ (২ পিস), লাউপাতা (২..
উপকরণঃ- কলকাতা ভেটকি ফিলে (১২৫ গ্রাম), চিকেন..
উপকরণঃ- বাগদা চিংড়ি (৫০০ গ্রাম), সর্ষের তেল..
উপকরণঃ- মুগ ডাল (২০০ গ্রাম), নারকেল কোরা..
উপকরণঃ- কচি পাঁঠার মাংস (১ কেজি), সর্ষের..
উপকরণঃ- গোবিন্দভোগ চাল (১ কেজি), ঘি (১০০..
উপকরণঃ- সোনামুগ ডাল (২৫০ গ্রাম, ভেজে গুঁড়িয়ে..
  • Mishti Katha
  • Online Subscription
  •  

    Hangla