চিকেন পকোড়া সঙ্গে টমেটো গার্লিক সস

6 Jan 2016 | Comments 4

পকোড়ার উপকরণঃ-  চিকেন (২৫০ গ্রাম), আদাবটা (১ চা-চামচ), রসুনবাটা (১ চা-চামচ), পেঁয়াজ কুচি (বড় ১ টা পেঁয়াজ), ধনেপাতা কুচি (১ টেবিল চামচ), লঙ্কা গুঁড়ো (১ চা-চামচ), গরমমশলা গুঁড়ো (১ চা-চামচ), হলুদ গুঁড়ো (আধ চামচ), নুন (২ চা-চামচ), জিরে গুঁড়ো (আধ চা-চামচ), বেসন (৩ টেবিল চামচ), পাতিলেবুর রস (২ চা-চামচ), ডিম (১ টা), সর্ষের তেল (ভাজার জন্য)।

প্রণালীঃ- চিকেনটা ছোট ছোট পিস করে কেটে ধুয়ে একটা বড় পাত্রে রাখুন। এবার ওর মধ্যে আদাবাটা, রসুনবাটা, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, লঙ্কা গুঁড়ো, হলুদ, জিরে গুঁড়ো, গরমমশলা গুঁড়ো আর ১ চামচ নিন দিয়ে মাখিয়ে ৪-৫ ঘণ্টা ম্যারিনেট করে রাখতে হবে। একটা বাটিতে ডিমটা ফেটিয়ে ওর মধ্যে বেসন, বাকি নুন এবং পাতিলেবুর রস দিয়ে আরও একবার ফেটিয়ে নিতে হবে। কড়াইতে তেল গরম করুন। এবার ম্যারিনেট করা চিকেন্টা ডিম-বেসনের ব্যাটারে ডুবিয়ে ছাঁকা তেলে লাল করে ভেজে নিলেই রেডি হোমমেড চিকেন পকোড়া। পরিবেশনের সময় চিকেন পকোড়ার সঙ্গে থাকুক গোল করে কাটা পেঁয়াজ আর টমেটো গার্লিক সস।

টমেটো গার্লিক সসের উপকরণঃ- টমেটো (বড় ২ টো), রসুনবাটা (১ চা-চামচ), ধনেপাতা কুচি (১ টেবিল চামচ), গোলমরিচ গুঁড়ো (১/৪ চামচ), মাখন (২ চা-চামচ), নুন (আধ চামচ), চিনি (১ টেবিল চামচ), জল (২ কাপ)।

প্রণালীঃ- প্রথমে টমেটোর মুখটা কেটে নিন। একটা সসপ্যানে জল নিয়ে তাতে টমেটোগুলো দিয়ে মিনিট ৩ সেদ্ধ করতে হবে। সেদ্ধ হলে জল ঝরিয়ে খোসা ছাড়িয়ে নিতে হবে। স্টকটা আলাদা রাখুন। এবার ব্লেন্ডারে টমেটো, নুন, চিনি, গোলমরিচ গুঁড়ো দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। কড়াইতে মাখন গরম করে তাতে রসুনবাটা দিয়ে বাদামি করে ভেজে ধনেপাতা কুচিটা দিয়ে হালকা করে ভাজতে হবে। টমেটোর মিশ্রণটাও দিন। ভাল করে কষান। এবার টমেটোর স্টকটা দিয়ে ঢাকা দিয়ে রাখুন কিছুক্ষণ। ভাল করে ফুটে গেলে অল্প ধনেপাতা কুচি এবং অল্প মাখন-সহ পরিবেশন করুন এই সস।

আমাদের সঙ্গে এই রেসিপিটি শেয়ার করলেন রাঙ্গা মোদক

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

হ্যাংলা শো-কেস

সাবস্ক্রাইব করুন

আমাদের অনলাইন স্টোরে আপনাকে স্বাগতম

1
Latest Magazine