চিংড়ির চিকেন কাবাব

23 Dec 2015 | Comments 0

 

উপকরণঃ- গলদা চিংড়ি চারটে, ডাইস করে কাটা পেঁয়াজ (৩টে), ঘি (৩০ গ্রাম), ডাইস করা টমেটো (৩টে), চপড্ কাঁচালঙ্কা (২০ গ্রাম), চপড্ ধনেপাতা (২৫ গ্রাম), ভাঙা কাজু (৩০ গ্রাম), কিশমিশ (৩০ গ্রাম), গরম মশলা গুঁড়ো (১০ গ্রাম), হলুদ (৫ গ্রাম), লঙ্কা গুঁড়ো (২০ গ্রাম), খোয়াক্ষীর (১৫০ গ্রাম), লেবুর রস (২০ গ্রাম), নুন ও চিনি (পরিমাণ মতো), সর্ষের তেল (৫০ গ্রাম)।

গ্রেভি তৈরির জন্যঃ- পেঁয়াজ বাটা (১৫০ গ্রাম), রসুন বাটা (৩০ গ্রাম), আদা বাটা (৩০ গ্রাম), নারকেল বাটা (৫০ গ্রাম), গরম মশলা গুঁড়ো (১৫ গ্রাম), শুকনো লঙ্কা বাটা (২৫ গ্রাম), নারকেল দুধ (১৫০ মিলি), নুন ও চিনি পরিমাণ মতো।

প্রণালীঃ- চিংড়ি লম্বালম্বি ভাবে মাঝামাঝি কেটে নিন। চিংড়ির ভিতর থেকে মালমশলা বের করে নিয়ে ডাইস করে কেটে নিন ও চিংড়ির খোলাটা সেদ্ধ করে নিন আলাদা ভাবে। খোয়াক্ষীর বাদে অন্যান্য উপকরণ দিয়ে ডাইস করে কাটা চিংড়ির টুকরো সর্ষের তেলে রান্না করতে হবে। খানিকটা রান্না হলে অর্ধেক খোয়া গ্রেট করে ওর মধ্যে মেশাতে হবে। এরপর সমস্তটা কড়াই থেকে নামিয়ে চিংড়ির খোলায় স্টাফ করতে হবে। বাকি খোয়া স্টাফড্ চিংড়ির ওপরে ছড়িয়ে পুরো ব্যাপারটা ৫-৭ মিনিট বেক করতে হবে ওভেনে।

গ্রেভি তৈরির প্রণালীঃ- কড়াইতে তেল গরম হলে পেঁয়াজ বাটা লাল করে ভেজে আদা রসুন বাটা, লঙ্কা বাটা, নারকেল বাটা দিয়ে রান্না করতে হবে। সামান্য জল ও নারকেলের দুধ ঢেলে নুন ও চিনি দিতে হবে। গ্রেভি গাঢ় হলে গরম মশলা ছড়িয়ে নামিয়ে বেকড্ চিংড়ির ওপর গ্রেভি ঢেলে দিতে হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

হ্যাংলা শো-কেস

সাবস্ক্রাইব করুন

আমাদের অনলাইন স্টোরে আপনাকে স্বাগতম

1
Latest Magazine