সুখাদ্য ও ইন্টারনেট !!

8 Aug 2016 | Comments 0

 

খাবার নিয়ে দুটি বিবাদমান রাজ্যের মধ্যে যুদ্ধ যে থামিয়ে দেওয়া যায় সেটা সত্যজিত রায় তাঁর “গুগাবাবা” সিনেমা তে দেখিয়েছিলেন । আর শুধু রান্না নিয়েই পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন ভাষায় তৈরী হয়েছে অসংখ্য সিনেমা । ছোট একটা ইঁদুর সে কিনা এমন রান্না শিখে গেল, তার রান্না করা খাবার খেয়ে ধন্য ধন্য পড়ে গেল খাদ্য রসিক মহলে!Disney & Pixar company র যৌথ উদ্যোগে নির্মিত হয়েছিল “Ratatouille”. আবার কয়েকজন শেফ দের জীবন নিয়ে নির্মিত Weinstein Company র “Burnt” সিনেমা! রান্না এখন অনেক আধুনিক হয়েছে সে আর বই এর মলাটের মধ্যে আবদ্ধ নেই, আমাদের দেশে মা দিদিমা রা তাঁদের রান্নার কৌশল লিখে রাখতেন কোনো খাতায় আর তা বংশ পরম্পরায় অনুসৃত হতো পরবর্তী প্রজম্নের মধ্যে । সময় পাল্টে তার সাথে সাথে অনেক কিছু, সেইদিন কার খাতায় লেখা রান্নার রেসিপী গুলো আজ হয়ত একই আছে কিন্তু তার চাহিদা বেড়েছে, বেড়েছে তার পরিসর! আর আজকের এই টেকনোলজির যুগে সব কিছুই চাই একদম হাতের মুঠো তে, সেটা কোনো খবরই হক বা যেকোনো কাজ । সুতরাং রান্নার রেসিপি কেন পিছিয়ে থাকবে এই জেট যুগে? রান্নার জন্যে আছে অসংখ্য ওয়েবসাইট । এইসব ওয়েবসাইট গুলো তে প্রত্যেকদিন আপলোড হয় বিশ্বের বিভিন্ন রান্নার রেসিপিস ।

ইন্টারনেট এ রান্নার রেসিপিস দেখার একটা মজা আছে , ভার্চুয়াল ইটিং এর মজা পাওয়া যায়! আমরা যে সমস্ত রান্নার রেসিপিস গুলো দেখি, টা রান্না হওয়ার পড়ে কেমন হবে দেখতে বা খেতে তার সমস্ত কিছুই ওয়েবসাইট এ পাওয়া যায়। বিভিন্ন রান্নার ভিডিও যা দেখে বাড়ি তেই করে নেওয়া যায় লা জবাব রান্না, তেল, ঝাল, মশলা কম বা বেশি হওয়ার ভয় নেই, সব কিছুই আমরা চোখের সামনে দেখতে পাই । শুধু একটা ক্লিক এর অপেক্ষা । এছাড়া রান্না সম্পর্কে বিভিন্ন মানুসের কথা, শেফ দের রান্নার টিপস থেকে নিয়ে পাঁচতারা হোটেলের রান্না সব কিছুই চোখের সামনে হাজির! খাঁটি বাঙালি রান্না থেকে বাঙালি ফিউশান রান্নার রেসিপিস , এছাড়া আন্তর্জাতিক রান্নার সমস্ত রেসিপি এখন শুধু একটা ক্লিক এর অপেক্ষায় । অফিসে বসে কোনো সহকর্মী কে কোনো রান্নার ব্যাপারে জানাতে লাগবে? বা নিছকই বাড়ি তে গিয়ে কি রান্না করতে হবে বা নতুন কি রান্নার রেসিপি আপলোড হলো টা জানতে আমাদের ইন্টারনেট ই ভরসা! খুলে যাবে আলাদিনের দরজা, তুলে আনা হক রান্নার উপকরণের মনি মানিক্য । নতুন বিয়ে হয়েছে? শ্বশুর বাড়ির লোকেদের রান্না করে ইমপ্রেস করে হবে? কিন্তু বই খুল্ব রান্না করলে সবাই টের পাবে ! কুছ পরোয়া নেহী, হাতে রয়েছে মুঠো ফোন !! google.co.in টাইপ করে সার্চ করতে হবে www.hanglamagazine.com । ব্যাস কেল্লাফতে ! কেউ সন্দেহই করবে না ; হাতে মোবাইল ফোন থাকতেই পারে! সমস্যার সমাধান । ঠিক ধরেছেন, হ্যাংলা হেঁশেল মানেই রান্নার সব সমস্যার সমাধান! বাসে, ট্রেন এ যেতে যেতে হয়ে যেতেই পারে ভার্চুয়াল ফুডস সফর । Facebook থেকে twitter হ্যাংলা হেঁশেল হাজির । ভালো খাবারের সঠিক ঠিকানা! শুধু মাত্র যে রান্নার রেসিপি থাকে তা নয়, সাথে থাকে অনলাইন কুকিং কনটেস্ট । যে কনটেস্ট এ অংশ গ্রহণ করতে পারেন সবাই , ছেলে মেয়ে নির্বিশেষে । মনোনীত রান্নার রেসিপি দেখবে বিশ্ববাসী ।

বই হিসাবে হ্যাংলা হেঁশেল পড়তে চান? তার জন্যে আছে আমাদের PDF Format । আসলে রান্নার জন্যই আমাদের পথ সফর । সে দেশীয় হোক বা আন্তর্জাতিক , সমস্ত রান্নার অনলাইন রেসিপি আছে আমাদের সম্ভারে । অনলাইন রেসিপির সুবিধাও অনেক । যেকোনো রান্নার রেসিপির ভিডিও তার সাথে লাইভ হ্যাংলা টিভি ; রান্নার সমস্ত সুবিধাই বর্তমান আমাদের ওয়েব সাইট এ ।

হ্যাংলা হেঁশেল বাঙালির আন্তর্জাতিক গর্ব । শেয়ার করুন আমাদের সাথে আপনাদের উপলব্ধির কথা ! আসলে রান্নার জন্যই আপনাদের সাথে আমদের পথ চলা ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

হ্যাংলা শো-কেস

সাবস্ক্রাইব করুন

আমাদের অনলাইন স্টোরে আপনাকে স্বাগতম

1
Latest Magazine