ল্যাংচার মালাইকারি সঙ্গে কড়াইশুঁটির কচুরি

11 Nov 2016 | Comments 3

ল্যাংচার মালাইকারির উপকরণঃ- ছানা (১০০ গ্রাম), পেঁয়াজ কুচোনো (১ টা বড়), টমেটো বাটা (ছোট ১ টা), আদা-রসুন বাটা (৩ কোয়া রসুন ও দেড় ইঞ্চি আদা, মিহি করে বাটা), কাঁচালঙ্কা বাটা (১ চা-চামচ), নারকেলের দুধ (খুব ঘন না, ১ কাপ), তেজপাতা (১টা), দারচিনি (১ টুকরো), শুকনো লঙ্কা (১টা), ছোট এলাচ (২-৩ টে), লবঙ্গ (২-৩ টে), সাদা জিরে (১ চা-চামচ), হলুদ গুঁড়ো (অল্প), লঙ্কা গুঁড়ো (অল্প), নুন-চিনি (স্বাদমতো), মাখন বা ঘি (৩ টেবল চামচ, চাইলে সাদা তেলও দিতে পারেন)।

ল্যাংচার মালাইকারির প্রণালীঃ- ছানাটাকে ভাল করে ডলে তার থেকে মাঝারি আকারের ল্যাংচা গড়ে নিন। অল্প ঘি গরম করে তাতে এই ল্যাংচাগুলো হালকা লাল করে ভেজে তুলে নিন (বেশি ভাজবেন না, তাহলে শক্ত হয়ে যাবে)। এবার বাকি ঘি গরম করে তাতে তেজপাতা, দারচিনি, শুকনো লঙ্কা, এলাচ, লবঙ্গ এবং সাদা জিরে ফোড়ন দিন। গন্ধ বেরোতে শুরু করলে ওর মধ্যে পেঁয়াজ কুচিটা দিয়ে ভাল করে ভাজুন। পেঁয়াজের কাঁচা গন্ধটা চলে গেলে আদা-রসুন বাটা দিন। একে একে হলুদ, লঙ্কা গুঁড়ো, নুন, চিনি দিয়ে খুব ভাল করে কষান। তেল ছাড়তে শুরু করলে ওর মধ্যে নারকেলের দুধ ও অল্প জল দিন। মিনিট খানেক পুরোটা ফুটতে দিন। এবার ওর মধ্যে ভেজে রাখা ল্যাংচাগুলো তুলে দিন এবং অল্প নেড়ে কম আঁচে ৪-৫ মিনিট ঢাকনা চাপা দিয়ে রেখে দিন। পরে আঁচ বন্ধ করে একটু স্ট্যান্ডিং টাইমে রাখুন। গরম গরম কড়াইশুঁটির কচুরি দিয়ে জমিয়ে খান।

কড়াইশুঁটির কচুরির উপকরণঃ- কড়াইশুঁটি (১ কাপ), আদা (১ ইঞ্চি), কাঁচালঙ্কা (২ টো), হিং (১ চিমটে), ভাজা জিরে গুঁড়ো (১ চা-চামচ), ময়দা (২ কাপ), আটা (১ কাপ), নুন (১ চা-চামচ), সাদা তেল বা ঘি (২ টেবল চামচ), গরম জল (আধ কাপ), শুকনো ময়দা (অল্প, কচুরি বেলার জন্য)।

কড়াইশুঁটির কচুরির প্রণালীঃ- গ্রাইন্ডারে অল্প জল, কড়াইশুঁটি, আদা এবং কাঁচালঙ্কা নিয়ে মিহি করে বেটে নিন। বাটাটা ঘন হবে। ফ্রাইং প্যানে তেল গরম করে তাতে প্রথমে অল্প হিং দিন। তারপর এর মধ্যে কড়াইশুঁটি বাটা দিন এবং ক্রমাগত নাড়তে থাকুন যতক্ষণ না মিশ্রণটা থেকে জল সম্পূর্ণ শুকিয়ে যাচ্ছে। মিশ্রণটা টেনে আসলে এর মধ্যে স্বাদমতো নুন-চিনি দিন। নেড়েচেড়ে মিশ্রণটা নামিয়ে অল্প ভাজা জিরে গুঁড়ো ছড়িয়ে দিন। এবার একটা বড় পাত্রে ময়দা আর আটাটা চেলে নিন এবং নুন আর ঘি দিয়ে ময়ান দিন। পরিমাণমতো জল দিয়ে নরম করে ময়দাটা মাখুন এবং ভেজা কাপড় দিয়ে আধঘণ্টা ঢেকে রাখুন। ময়দাটা থেকে ছোট ছোট গোল বল তৈরি করুন। হাতের চেটোয় ময়দার গোলটা নিয়ে মাঝখানটায় গর্ত মতো করে তার ভেতর গোল করে কড়াইশুঁটির পুর ভরে আবার গোল করুন এবং লুচির মতো বেলে নিন। কড়াইতে তেল গরম করে কচুরিটা ভেজে নিন। ল্যাংচার মালাইকারির সঙ্গে দারুণ জমে যাবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

হ্যাংলা শো-কেস

সাবস্ক্রাইব করুন

আমাদের অনলাইন স্টোরে আপনাকে স্বাগতম

1
Latest Magazine